X

Type keywords like Social Business, Grameen Bank etc.

বেইজিংয়ে গ্রামীণ হেং চ্যাং ক্ষুদ্রঋণ কোম্পানী প্রতিষ্ঠার লক্ষ্যে চুক্তি স্বাক্ষর

বেইজিংয়ে গ্রামীণ হেং চ্যাং ক্ষুদ্রঋণ কোম্পানী প্রতিষ্ঠার লক্ষ্যে চুক্তি স্বাক্ষর

Agreement Signed to launch Grameen Heng Chang Microcredit company in Beijing

ইউনূস সেন্টার প্রেস রিলিজ (২৩ এপ্রিল ২০১৬)

ছবির ক্যাপশন-১ঃ নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের উপস্থিতিতে গ্রামীণ চায়নার প্রধান নির্বাহী জনাব গাও ঝ্যান এবং হেং চ্যাং লি টং ইনভেষ্টমেন্ট ম্যানেজমেন্ট কোম্পানীর প্রধান নির্বাহী জনাব কিন হংতাও  চুক্তিতে স্বাক্ষর করছেন। চীনের বেইজিংয়ের দরিদ্র জনগোষ্ঠীকে আর্থিক সেবা প্রদানের উদ্দেশ্যে বেইজিংয়ে একটি যৌথ মূলধনী সামাজিক ব্যবসা কোম্পানী প্রতিষ্ঠার লক্ষ্যে সম্প্রতি ইউনূস সেন্টারে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

চীনের বেইজিংয়ের দরিদ্র জনগোষ্ঠীকে আর্থিক সেবা প্রদানের উদ্দেশ্যে বেইজিংয়ে একটি যৌথ মূলধনী সামাজিক ব্যবসা কোম্পানী প্রতিষ্ঠার লক্ষ্যে সম্প্রতি ইউনূস সেন্টারে গ্রামীণ চায়না এবং হেং চ্যাং লি টং ইনভেষ্টমেন্ট ম্যানেজমেন্ট কোম্পানীর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বেইজিংয়ের নগর সরকার এই ঊদ্যোগকে ব্যাপক সমর্থন দিচ্ছে। নব গঠিত এই কোম্পানীর নাম “গ্রামীণ হেং চ্যাং”।

চুক্তি স্বাক্ষর ও ভবিষ্যত সম্ভাবনাগুলো খুঁজে বের করতে চীনের এই দু’টি কোম্পানীর নেতৃস্থানীয় প্রধান নির্বাহীদ্বয় ২১ এপ্রিল ২০১৬ ইউনূস সেন্টারে নোবেল শান্তি পুরষ্কার জয়ী প্রফেসর মূহাম্মদ ইউনূসের সাথে সাক্ষাৎ করেন।

নতুন এই ক্ষুদ্রঋণ কোম্পানীটির কার্যক্রম শুরু করার উদ্দেশ্যে হেং চ্যাং ইনভেষ্টমেন্ট কোম্পানী প্রাথমিকভাবে প্রায় এক মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করছে। গ্রামীণ হেং চ্যাং-এর কার্যক্রম বৃদ্ধির সাথে সাথে কোম্পানীটি এই সামাজিক ব্যবসাটিতে আরো মূলধন বিনিয়োগ করবে। হেং চ্যাং লি টং ইনভেষ্টমেন্ট ম্যানেজমেন্ট কোম্পানীর প্রধান নির্বাহী জনাব হংতাও কিন এবং গ্রামীণ চায়নার প্রধান নির্বাহী জনাব গাও ঝ্যান চুক্তি স্বাক্ষরের উদ্দেশ্যে সম্প্রতি বেইজিং থেকে ঢাকায় আসেন এবং প্রফেসর ইউনূসের উপস্থিতিতে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে এই নতুন কোম্পানীটির প্রতি প্রফেসর ইউনূসের সমর্থনের গুরুত্ব এবং সামাজিক ব্যবসার ধারণার প্রতি তাঁদের অঙ্গীকারের স্বাক্ষর রাখলেন।

হেং চ্যাং কোম্পানী তাদের প্ল্যাটফরমের মাধ্যমে হাজার হাজার ক্ষুদ্র ব্যবসা মালিক, শ্রমজীবি ও চাষীদের বিনিয়োগ চাহিদা পূরনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

আগামী বছরের ফেব্রুয়ারী মাসে প্রফেসর ইউনূসের বেইজিং সফরের সময় বেইজিংয়ের নগর সরকার ও হেং চ্যাং এই উদ্দেশ্যে বেইজিংয়ে আরো বিশদ একটি কর্মসূচির আয়োজন করবে। উল্লেখ্য যে, চীনের শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের অন্যতম রেনমিন বিশ্ববিদ্যালয়ে “ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র” চালুর জন্য সে সময়ে প্রফেসর ইউনূস বেইজিং সফর করবেন।

চীনের অনলাইন সঙ্গী-থেকে-সঙ্গী (peer-to-peer) ঋণদান কোম্পানী “ই-লোন চায়না”র প্রধান নির্বাহী জনাব জিয়াংকিয়ান মাও ই-লোন চায়নার প্লাটফর্ম ব্যবহার করে গ্রামীণ চায়নার সাথে যৌথভাবে সঙ্গী-থেকে-সঙ্গী ঋণদান প্লাটফর্মের একটি সামাজিক ব্যবসা তৈরীর আইডিয়া নিয়ে আসেন। জনাব মাও ও তাঁর সফরসঙ্গী দল ইউনূস সেন্টারে এ বিষয়ে প্রফেসর ইউনূসের সাথে দীর্ঘ আলোচনা করেন। জনাব মাও তাঁদের ব্যবসায়িক মডেল এবং বর্তমান ক্ষুদ্র ও মাঝারী ঋণ নিয়ে তাঁদের সাফল্য বিষয়ে প্রফেসর ইউনূসকে অবহিত করেন এবং জানান যে তাঁরা ক্ষুদ্রঋণের জন্য গ্রামীণ চায়নার সাথে যৌথভাবে একটি আলাদা প্লাটফর্ম তৈরী করতে আগ্রহী। প্রফেসর ইউনূস একটি সামাজিক ব্যবসা হিসেবে এই প্লাটফর্মটি তৈরীর এবং দরিদ্র মানুষদের বিশেষ করে দরিদ্র নারীদের নিকট কার্যকরভাবে পোঁছানোর জন্য প্রয়োজনীয় গাইডলাইন প্রদান করেন। জনাব মাও জানান যে গ্রামীণ চায়নার সাথে একটি যৌথ মূলধনী সামাজিক ব্যবসা প্রতিষ্ঠার উদ্দেশ্যে আরো বিস্তারিত ধারণা-দলিল (Concept documents) নিয়ে তিনি শীঘ্রই আবারো আসবেন।



ছবির ক্যাপশন-২ঃ গ্রামীণ চায়নার সাথে একটি যৌথ মূলধনী সামাজিক ব্যবসা কোম্পানী প্রতিষ্ঠার উদ্দেশ্যে চুক্তি স্বাক্ষরের পর হেং চ্যাং লি টং ইনভেষ্টমেন্ট ম্যানেজমেন্ট কোম্পানীর প্রধান নির্বাহী জনাব কিন হংতাও নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসকে প্রশংসাসূচক স্মারক-চিহ্ন উপহার দিচ্ছেন।